শনিবার, ২ নভেম্বর, ২০১৩

কম্পিউটার এর কিছু সমস্যা ও তার সমাধান ১

সুপ্রিয় ভিজিটরবৃন্দ আপনাদের সকলকে  আজকের এই পোষ্ট টি তে স্বাগতম। আশা করি সবাই ভাল আছেন, আপনাদের কে আজ একটু অন্য রকম পোষ্টের সাথে পরিচয় করিয়ে দিব যা মূলত আমাদের ব্লগে ইতিপূর্বে করা হয়নি! :roll: We-Scraping-Solution
আপনি প্রযুক্তির সাথে থাকতে গেলে আপনাকে অবশ্যই এর নানা প্রতিবন্ধকতা পার করে এগিয়ে যেতে হবে,আপনার সমস্যা থাকবেই কিছু আপনি নিজে সমাধান করবেন আর কিছু বিশেষজ্ঞ বেক্তির কাছ থেকে সাহায্য নিয়ে সমাধান করবেন।আমরা প্রতিনিয়ত যেসব প্রব্লেম ফেস করি তার মধ্যে থেকে সংকলিত আঁকারে প্রতিদিন কিছু কিছু সমস্যা ও তার সমাধান নিয়ে হাজির হব ইনশাআল্লাহ্‌,আর আশা করি এতে আপনার উপকার হবে বা অনেক কিছু জানতে পারবেন। আর চাইলে আপনিও একইভাবে আমাদের হেল্পলাইনে প্রশ্ন করতে পারেন বা প্রশ্নের উত্তর দিতে পারেন। এতে আমাদের যদি মনে হয় যে আপনার প্রশ্ন(সমস্যা) টি অন্য সবার হয় বা এই সমস্যার উত্তর থেকে সবাই উপকার পাবে তাহলে অবশ্যই এই রেগুলার পোষ্টে আপনার সমস্যা বা আপনার সমাধান টি যত্নসহকারে প্রকাশিত হবে।

এবার দেখুন সমস্যা ও তার সমাধান-  
সমস্যা ১.১ : আমার ল্যাপটপে আগে গেইম খেলা গেলেও Windows XP Servise Pack 2 সেটআপ করার পর থেকে আর কোনো গেইম চলছে না।

 - সমাধান : আপনার Windows XP Servise Pack 2-এর সব ফাংশন সঠিকভাবে ইনস্টল হয়নি বলে এ ধরনের সমস্যা হচ্ছে। আপনি নতুন করে অপারেটিং সিস্টেম এবং গ্রাফিকস কার্ডের ড্রাইভার সঠিকভাবে ইনস্টল করুন।

 সমস্যা ১.২: কম্পিউটার চালু করলে মনিটরে কোনো কিছু দেখা যায় না।এমনকি কম্পিউটার রিস্টার্ট করলেও রিস্টার্ট হয় না।তবে কম্পিউটারের পাওয়ার সুইচ বন্ধ করলে কম্পিউটার বন্ধ করা যায়।

- সমাধান : আপনার কম্পিউটারের সঙ্গে মনিটরের সংযোগ কেব্ল্ ঠিক আছে কি না তা পরীক্ষা করুন। এবার মাদারবোর্ড থেকে প্রসেসরটি খুলে প্রসেসর ফ্যানটি পরিষ্কার করে লাগিয়ে নিন।এবার মাদারবোর্ড থেকে র‌্যাম খুলে পরিষ্কার করে আবার সংযোগ দিন।

 সমস্যা .: আমার কম্পিউটার চালু হতে অনেক সময় নেয় এবং একসময় কম্পিউটার হ্যাং হয়ে যায়। তখন কি-বোর্ডের F1 চাপলে কম্পিউটার চালু হয়। এ ছাড়া চালু হওয়ার পর কম্পিউটার খুব ধীরগতিতে কাজ করে।

- সমাধান : আপনি কম্পিউটারের বায়োস সেটিংসে প্রবেশ করে ফ্লপি ড্রাইভ অপশনটি ‘হড়হব’ করে দিন। এবার নতুন করে অপারেটিং সিস্টেম ইনস্টল করুন এবং উন্নত সংস্করণের লাইসেন্সকৃত অ্যান্টিভাইরাস ব্যবহার করুন।

 সমস্যা ১.৪: আমি কম্পিউটারে ফায়ারফঙ্ ব্রাউজার ব্যবহার করি।কিন্তু কিছুদিন ধরে একসঙ্গে কয়েকটি ওয়েবপেইজ চালু করতে গেলে ফায়ারফক্স হঠাৎ করে বন্ধ হয়ে যায়।এমনকি মাঝে মাঝে কম্পিউটার হ্যাং হয়ে যায়।

 -সমাধান : আপনাকে ফায়ারফক্সের সর্বশেষ সংস্করণের ভার্সণ ব্যবহার করতে হবে পাশাপাশি ভাল মানের এন্টিভাইরাস ব্যবহার করুন।

 সমস্যা ১.৫: কম্পিউটারে কোনো ওয়ার্ড ফাইল তৈরির পর সেভ করলে একটির বদলে দুটি ফাইল সেভ হয়।পরবর্তী সময়ে ফাইলটি ব্যবহার করতে গেলে কম্পিউটার হ্যাং হয়ে যায়।

- সমাধান : ভাইরাসের কারণে আপনার ওয়ার্ড ফাইলে একাধিক ফাইল সেভ হচ্ছে। হালনাগাদ সংস্করণের লাইসেন্সকৃত অ্যান্টিভাইরাস ব্যবহারের পাশাপাশি আপনি নতুন করে অফিস ইনস্টল করুন।

 সমস্যা ১.৬ : আমার কম্পিউটারের হার্ডডিস্কে তিনটি ড্রাইভ থাকলেও বর্তমানে একটি ছাড়া অন্য ড্রাইভগুলোতে ঢোকা যায় না।এমনকি মাঝেমধ্যে ড্রাইভগুলো প্রদর্শনও করে না।এ সময় রিস্টার্ট দিলে কম্পিউটার একবারে চালু হয় না।
 
- সমাধান : আপনার কম্পিউটারে ভাইরাস রয়েছে।আপনি উন্নতমানের হালনাগাদ সংস্করণের অ্যান্টিভাইরাস ব্যবহার করুন।প্রয়োজনে নতুন করে হাডডিস্ক পার্টিশন করুন।

 সমস্যা ১.৭: ইন্টারনেট ব্যবহারের সময় কম্পিউটারের হার্ডডিস্ক থেকে কোনো ফাইল মেইলে অ্যাটাচ করা যায় না।তবে মেইল থেকে ফাইল হার্ডডিস্ক ডাউনলোড করা যায়।

- সমাধান : আপনার ব্রাউজারটিতে সমস্যা রয়েছে।আপনি হালনাগাদ সংস্করণের ব্রাউজার ব্যবহার করুন।এ ছাড়া সব সময় দ্রুতগতির ইন্টারনেট সংযোগ ব্যবহার করার চেষ্টা করুন।

সমস্যা ১.৮ : আমি কোর আই৩ প্রসেসরের কম্পিউটার ব্যবহার করি।কিন্তু আমার কম্পিউটারে সব গেইম ভালোভাবে খেলা যায় না। বিশেষ করে ফুটবল, ক্রিকেট, জিটিএ : ভাইস সিটি ইত্যাদি গেইম খুব ধীরে ধীরে চলে এবং স্ক্রিন মাঝেমধ্যে আটকে যায়।

 -সমাধান : শুধু উচ্চক্ষমতার প্রসেসর ব্যবহার করলেই সব ভিডিও গেইম সঠিকভাবে খেলা যায় না। উচ্চ রেজ্যুলেশনের ভিডিও গেইম খেলার জন্য উচ্চক্ষমতার গ্রাফিকস কার্ড এবং র‌্যাম প্রয়োজন হয়। গেইমের চাহিদানুযায়ী আপনার কম্পিউটারে গ্রাফিকস কার্ড এবং র‌্যাম ব্যবহার করুন।

 সমস্যা ১.৯: কম্পিউটারে পেনড্রাইভ প্রবেশ করালেই কম্পিউটার হ্যাং হয়ে যায়।আমি কম্পিউটারে হালনাগাদ সংস্করণের অ্যান্টি-ভাইরাস ব্যবহার করি এবং নিয়মিত কম্পিউটার ও পেনড্রাইভ ভাইরাস স্ক্যান করি।

- সমাধান : আপনি যে অ্যান্টি-ভাইরাস ব্যবহার করছেন, তা আপনার কম্পিউটারে থাকা ভাইরাসকে প্রতিরোধ করতে পারছে না।অন্য প্রতিষ্ঠানের অ্যান্টি-ভাইরাস ব্যবহার করে কম্পিউটার এবং পেনড্রাইভ ভাইরাসমুক্ত করুন।সমাধান না হলে নতুন করে অপারেটিং সিস্টেম ইনস্টল করুন।

 সমস্যা ১.১০: আমার কম্পিউটারে বাংলা ফন্ট ইনষ্টল করা থাকলেও ইন্টারনেটে কোনো সংবাদপত্র পড়তে পারিনা।আমি বেশ কয়েকবার ফন্ট ইনষ্টল করলেও সমস্যার সমাধান হয় নি।

-সমাধান : কম্পিউটার বাংলা ফন্ট থাকলে সেটাকে ফন্ট অপশনে সেটআপ করে নিতে হবে।আপনি নতুন করে বাংলা ফন্টের যেকোনো সফটওয়্যার ইনস্টল করে ফন্ট অপশনে সেট করুন।যদি এতে সমাধান না হয় তাহলে অভ্র সফটওয়্যার টি ইন্সটল দিন আর কিছু করতে হবেনা।

 সমস্যা ১.১১ : আমার কম্পিউটারে এমপিফোর ফরমেটের কোনো ভিডিও চলে না।আমি ভিএলসি প্লেয়ার এবং উইন্ডোজ মিডিয়া প্লেয়ার ব্যবহার করি।

 সমাধান : আপনার মিডিয়া প্লেয়ারে সমস্যা রয়েছে।ইন্টারনেট থেকে এমপিফোর ফরমেটে কাজ করতে সক্ষম প্লেয়ার কম্পিউটারে ইনস্টল করুন।এ ছাড়াও আপনার এমপিফোর ফরমেটের ভিডিওগুলো ঠিক আছে কি না তা যাচাই করুন।আর যদি এটিই ব্যাবহার করতে চান তাহলে নিউ ভার্সনটি ডাওনলোড করতে পারেন।

 সমস্যা ১.১২: আমার কম্পিউটারে অ্যাডোবি ইলাস্ট্রেটর ১০.০ সংস্করণের সফটওয়্যার ব্যবহার করি। কিন্তু সফটওয়্যারটি একবার আনইনস্টল করলে আর ইনস্টল করা যায় না।পরবর্তী সময়ে আমাকে আবার নতুন করে উইন্ডোজ সেটআপ দিতে হয়।

 - সমাধান : পিসিতে অপারেটিং সিস্টেম ইনস্টল করার সময় লক্ষ করবেন কোনো ফাইল যেন মিসিং না হয়।ইলাস্ট্রেটর আনইনস্টল করার সময় দেখতে সম্পূর্ণভাবে আনইনস্টল হয়েছে কি না। প্রয়োজনে ভাল আনইন্সটলার ব্যাবহার করুন।
আশা করি এই পোষ্ট থেকে আপনার কিছু প্রবলেম নিজেই সারাতে পারবেন।আর আগামীকাল চোখ রাখুন আপনার প্রিয় এই ব্লগটিতে আরো বেশ কিছু সমস্যা ও তার সমাধান চলে আসবে যথারীতি!
সবাই ভাল থাকুন সুস্থ থাকুন;সর্বোপরি আমাদের সাথেই থাকুন।আর আপনার সমস্যার কথা জানাতে চলে আসুন আমাদের ফেসবুক গ্রুপে!!!
×মনে রাখবেন সমস্যা আপনার,সমাধান করার দায়িত্ব সকলের×
≈≈≈≈≈≈≈≈≈≈≈≈বিদায়≈≈≈≈≈≈≈≈≈≈≈≈

1 টি মন্তব্য: